ফেসবুক আইডি ইদানিং বেশি হ্যাক হচ্ছে। এর ৯০% আমি বলব ইউজারের অসচেতনতার অন্য। ফেসবুকে কয়েক লেয়ারে সিকিউরিটি দেয়াও যায়, সব গুলোকে বাইপাস করে হ্যাক করা এত সহজ না। ফেসবুক আইডির জন্য মোবাইল নম্বর পরে, আগে ইমেইল ব্যবহার করুন, যেই ইমেইল ব্যবহার করবেন আগে সেই ইমেইলকে সুরক্ষিত করুন। সেফটির জন্য যে ইমেইল আর ফোন নাম্বার ফেসবুকে দেওয়া থাকবে সেটা হাইড করে রাখুন, অথবা সম্পূর্ণ অন্য কোন ইমেইল ব্যবহার করুন যেটা কেউ জানেনা। এটা না পেলে লগ ইন করার ইনফরমেশন পাবেনা হ্যাকার (যদিও এখন ইউজারনেম দিয়েও লগিন হয়)। ফেসবুকে ট্রাস্টেড কন্টাক্ট সেট করে রাখুন, সিকিউরিটি কোয়েশ্চিন সেট করে রাখুন। আর সবার আগে ২-স্টেপ-ভেরিফিকেশন অন করে রাখুন। ২-স্টেপ ভেরিফিকেশন ২ ভাবে করা যায়, এসএমএস দিয়ে বা কোন অথেন্টিকেটর এপ দিয়ে (গুগল অথেন্টিকেটর ও মাইক্রোসফট অথেন্টিকেটর)। স্মার্টফোন থাকলে আমি মনে করি অথেন্টিকেটর বেশি সুবিধার, কারণ অনেক সময় এসএমএস আসতে দেরি করে, কিন্তু অথেন্টিকেটরে এসব ঝামেলা নাই, অথেন্টিকেটরে অনবরত কোড জেনারেট হতে থাকে প্রতি মিনিটে, লগ ইন করার সময় সেই কোড সরাসরি দিলেই লগ ইন হবে, তাছাড়া হবেনা। আবার সাথে স্মার্টফোন না থাকলে কিভাবে লগিন করবেন সেটাও অথেন্টিকেটরে আগে থেকে সেটাপ করে রাখা যায়। আর এক অথেন্টিকেটরে আপনি সব ২-স্টেপ-ভেরিফিকেশনের সার্ভিস এড করে রাখতে পারবেন।
ফেসবুকের পাসওয়ার্ড বিশাল লম্বা করতে হবে এমন কথা নেই কিন্তু মিনিমাম একটা ১০-১২ ক্যারেক্টারের পাসওয়ার্ড দিয়ে রাখুন যাতে ছোট হাত, বড় হাত, নাম্বার ও স্পেশাল ক্যারেক্টার মিলিয়ে থাকবে। মেইলের পাসওয়ার্ড আর ফেসবুকের পাসওয়ার্ড আলাদা রাখুন। তবে দিয়ে ভুলে যাবেন, মনে রাখা কঠিন এমন কিছু দিলে লাভ হবেনা কোন। মেইলের ক্ষেত্রেও ফেসবুকের মত সিকিউরিটি কোয়েশ্চিন, রিকভারি নাম্বার, রিকভারি ইমেইল, ২-স্টেপ-ভেরিফিকেশন অন করে রাখা যায়। সব মিলিয়ে সুরক্ষার অনেক উপায়ই আছে আমাদের হাতে কিন্তু আমরা সেগুলো সঠিকভাবে ব্যবহার না করে হতাশ।
সবশেষে আসে কিছু সাধারণ সাবধানতা। যেমন পিসি আপডেট রাখুন ( তাই বলে প্রত্যেকটা আপডেটই খুব জরূরী না), পিসির UAC অন রাখুন (অনেক প্রোগ্রাম এটাকে অফ করতে বলে, দরকার নেই), যদি ভাল মনে করেন তাহলে এন্টিভাইরাস ব্যবহার করুন, ইন্টারনেট ফায়ারওয়াল চালু রাখুন ইত্যাদি ইত্যাদি। সবথেকে বড় কথা চোখ-কান খোলা রাখুন, হ্যাকাররা প্রতিনিয়ত মানুষকে ফাঁসানোর জন্য নতুন নতুন লোভনীয়, আকর্ষণীয় সব উপায় বের করছে, সেসব ফাঁদে পা দেবেন না
নবীনতর পূর্বতন