USB killer - কম্পিউটার ঘাতক

একটি ইউএসবি কিলার এমন একটি ডিভাইস যা একটি পেন ড্রাইভ বা কার্ড রিডার এর মত দেখতে।   এটি যখন কোনও ডিভাইসে কানেক্ট করলে এটি ওই ডিভাইস এ উচ্চ-ভোল্টেজ শক্তি প্রেরণ করে যা হার্ডওয়্যার গুলিকে নষ্ট  করতে পারে সেকেন্ডে ।


কিভাবে কাজ করে 

ডিভাইস টিতে একাধিক ক্যাপাসিটর থাকে যা যখন কম্পিউটার বা ফোনের সাথে  যুক্ত হয়  তখন এই ক্যাপাসিটর গুলো চার্জ করে নিজেদের ৫ ভোল্ট ডিসি কারেন্ট থেকে এবং এই ৫ ভোল্টের কারেন্ট কে ২২০ ডিসি ভোল্ট করে ছড়িয়ে দেয় ওই কম্পিউটারে,  কম্পিউটার এর মাদারবোর্ড সাথে সাথে নষ্ট করে। 

আর যেসব ডিভাইস কে নষ্ট করতে না পারে তাদের ওই usb  পোর্ট নষ্ট হয়ে যায়। সেটা ফোন হোক কিংবা কম্পিউটার। 

এখনকার উন্নত ডিভাইস যেমন ম্যাক বুক,  এইফোন,  স্যামসাং,  ওয়ান প্লাস কিংবা টেসালা গাড়ি গুলোতে তারা ফিউজ ব্যবহার করে কিন্তু তবুও ইউএসবি পোর্ট টি নষ্ট হয়ে যায়। 

স্মার্ট টিভি,  গাড়ীর কম্পিউটার সিস্টেম ,  এক্সবক্স,  প্লে স্টেশন,  কম্পিউটার   যেসব কিছুতে ইউএসবি পোর্ট থাকে সব কিছু নষ্ট করে দিতে এর সর্বোচ্চ ৩-৪ সেকেন্ড সময় নেয় ।  আর একবার এ যদি নষ্ট না হয় ডিভাইস তবে এটি ততক্ষণ এই ২২০v দিতে থাকে যতক্ষণ এর মাদারবোর্ড নষ্ট হয়ে মাদারবোর্ড ইউএসবি পোর্টে  পাওয়ার দেয়া বন্ধও না করে৷ 

বাংলাদেশের মানুষ রাস্তায় পেন-ড্রাইভ পেলেই নিয়ে আগে চেক করতে যায়।  সাবধান এটির সাথে সাধারণ পেন ড্রাইভ এর কোনও পার্থক্য খুঁজে পাবেন না।  কারণ usb killer এর সার্কিট টি  এতো ছোট যে এটি যেকোনো পেন ড্রাইভ বা কার্ড রিডার এর জায়গায় ফিট হতে পারে।  

কত টা ভয়ানক

২০১৯ সালের এপ্রিল মাসে, ভারতের সেন্ট রোজ কলেজের ২৭ বছর বয়সী প্রাক্তন ছাত্র, বিশ্বনাথ আকুটোটা তার USB killer ব্যবহার করে তাঁর কলেজের ৫৯ টি কম্পিউটার নষ্ট করেছিল। , যার ফলে 50,000 ডলার  এরও বেশি ক্ষতি হয়েছিল।সে সাতটি কম্পিউটার মনিটর ও নষ্ট করেছিলে। তাকে আগস্ট ২০১৯ এ তাকে ১২ বছরের জন্য জেল দেয়া হয়, যদিও  $ 58,471 ডলার ক্ষতি পূরণ দিয়ে যদিও তাকে মুক্ত করা হয়েছে।

SOURCE:internet 
নবীনতর পূর্বতন