⚠️Scam Alert Post 

মোবাইলের ব্রাউজারে নেট ব্রাউজ করছেন। হঠাৎ করে এমন একটি অফার এলো। গুগল ল আপনাকে টাকা দিচ্ছে বা, অথবা আপনাকে দেয়া হবে আইফোন X , যেহেতু আপনি তখন কিছু ক্লিক করেননি  হঠাৎ করেই ব্রাউজারে থাকার সময় এসেছে, তাই অনেকে এটা বিশ্বাস করে ফেলে। এর মধ্যে আবার আপনার আইপি এড্রেস শো করতে থাকে যার কারনে অনেকের মধ্যেই বিশ্বাস এসে পড়ে এটা মনে হয় সত্যিই অফার।

এগুলো আসলে বহু পুরোনো স্ক্যাম। কিছু ওয়েবসাইট বা ম্যালিসিয়াস কোন লিংক এ ক্লিক করার পর আপনার ব্রাউজারে এটি সেট হয়ে থাকে । এর পর যখনই আপনি চালাতে যাবেন আপনাকে বিভিন্ন অফার দিবে। এই লোভনীয় অফার এর জন্য অনেক ক্ষেত্রে আপনার পারসোনাল ইনফরমেশন নিয়ে নিবে , যেমন নাম, ঠিকানা , জন্মতারিখ, আপনার ব্যাংক কার্ডের নাম্বার ইত্যাদি।  এসব অফার দেখিয়ে মোবাইল হ্যাক ও অসম্ভব কিছু নয়। 

এখন আপনি দাবিকরে বসতে পারেন, আমিতো বিশেষ কেউ না, আমার মোবাইলে বা ডিভাইসে কিছুই নেই, ওরা আমার ডাটা নিয়ে কি করবে। সোজা উত্তর হলো : হয় সেগুলো তারা নিজেরা কাজে লাগাবে  অথবা এই ডাটা সেল হবে। এর পর থেকে প্রব্লেম গুলো চোখে পড়তে থাকবে। 
এখন যদি কেউ এমন টাইপের কিছুর সম্মুখীন হয়ে যান তাহলে যা করবেনঃ 
পিসি বা মোবাইলের রানিং এপস গুলো চেক করবেন, সন্দেহজনক কিছু দেখলে রিমুভ করে দিবেন ( তবে রিমুভের আগে অই ফাইল এর নাম নিয়ে গুগলে সার্চ দিয়ে নিবেন সেটি কিসের? না হলে মনের অজান্তে  আবার কাজের ফালই রিমুভ করে দিতে পারেন। )
ব্রাউজারের এক্সটেনশন প্লাগইন চেক করবেন, ডাটা বা ক্যাশ ম্যামরি ক্লিয়ার করবেন। আর অপ্রয়োজনীয় সাইট গুলোতে সার্ভ করবেন না। বর্তমানের  os গুলোতে অটো কিছু ইন্সটল বা ডাউনলোড হতে গেলে পারমিশন পপ আপ আসে। তাই  যেকোন কিছু ok / allow / cancel করার আগে দেখে নিবেন আসলে কি লেখা আছে সেখানে। 

নবীনতর পূর্বতন