ফিশিং এর নাম শুনে নি কিন্তু ফেসবুক চালায় এমন মানুষ খুব কমই আছে।
আসলে ফিশিং হচ্ছে এক প্রকার ফাঁদ যা ব্যবহার করে হ্যকাররা তার ভিক্টিম এর বিভিন্ন তথ্য হাতিয়ে নেয় এইটার ভেতর আপনার ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে আপনার অফিশিয়াল তথ্য ও হাতিয়ে নেয় চালাক হ্যাকাররা । তো চলুন আজ হাতে কিলমে শিখে নেওয়া যাক কিভাবে একটা ফেসবুক ফিশিং সাইট বানাবেন😇
১ম 👉www.000webhost(.)com
👉() কেটে দিন।
২য় 👉এখন আপনার যেকোন একটা জীমেইল দিয়ে লগ ইন করে নিন।
৩য় 👉আপনার ইচ্ছা মতো নাম দিয়ে একটা ডোমেন সহ ওয়েবসাইট খুলে নিন।
৪র্থ 👉এখন গুগলে গিয়ে সার্চ করুন Facebook phising page in HTML (আপনি যে সাইটের বানাতে চান সেই সাইটের নাম দিবেন যমনঃtwiter, ইত্যাদি )
৫ম 👉এইবার সেইখানে একটা HTML ফাইল পেয়ে যাবেন ওইটা ডাউনলোড দিয়ে নিন।
৬ষ্ঠ 👉এখন সেই ফাইল টা আপনার ওয়েবসাইট এর সার্ভার আপলোড করুন।
(বিঃদ্রঃ আপনি যদি সাইটে ফাইল না আপলোড করতে জানেন তাহলে ইউটিউব বা গুগল এর কাছে থেকে জেনে নিবেন = How to upload a html file in 000webhost )
৭ম 👉ব্যাস কাজ শেষ এখন সেই সাইটের লিংকটা লিংক সর্টনার দিয়ে ছোট করে আপনার ভিক্টিম এর কাছে পাঠিয়ে দিন।
৮ম👉ভিক্টিম যখন সেই লিংক এ প্রবেশ করবে তখন সে আপনার যে সাইট এর ফিসিং পেজ তৈরী করছেন ঠিক একই পেজ দেখতে পারবে শুধু ডোমেন আলাদা।
৯ম 👉আর যখনি আপনার ভিক্টিম সেই সাইটে গিয়ে লগ ইন করবে তার ইউজার নেম ও পাসওয়ার্ড আপনার বানানো ওয়েবসাইট এ সেভ হয়ে যাবে আপনি সহজেই তা দেখতে পারবেন।
১ম এই ফিসিং থেকে বাচার উপায় কখনো কারো দেওয়া লিংক বা লিংকসর্টনার এ ক্লিক করবেন না।
২য় আপনি যে ওয়েবসাইট এ প্রবেশ করছেন ওইটার ইউয়ারএল (Url) ভালো ভাবে দেখে নিবেন কারন www.facebook*com এমন ডমেন শুধু একটাই আছে অন্য কেউ এমন ডোমেন এ ওয়েবসাইট খুলতে পারবে না। তাই যদি দেখেন www.faceb00k*com তাহলে ভুলেতেও আপনার আইডির ডিটেইলস দিবেন না কারন এখানে oo এর পরিবর্তে 00 (শুন্য) বসানো হইছে।
৩য় কোন অচেনা বা আনট্রাসট্রেড সাইটে নিজের যেকোন তথ্য দেওয়া থেকে বিরত থাকুন।

⚠️এইটা শিক্ষনীয় পোস্ট কোন খারাপ উদ্দেশ্য ব্যবহার করবেন না। আর করলে কোন ভাবে দ্বায়ী থাকব না।
নবীনতর পূর্বতন